নিউজ

ইরান থেকে প্রায় ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজ়রায়েলি ভূখণ্ড লক্ষ্য করে:

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, কী ভাবে একের পর এক ইরানি ড্রোনকে ধ্বংস করে দিচ্ছে ইজ়রায়েল, আমেরিকার গুলি। দেখে মনে হচ্ছে রাতের আকাশে যেন আতশবাজির খেলা শুরু হয়েছে। যদিও সে সব ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।


আমেরিকার মিসাইল ডিফেন্স এজেন্সির সঙ্গে ইজ়রায়েলের এরোস্পেস ইন্ডাস্ট্রিজ় যৌথ ভাবে কাজ করে ‘অ্যারো এরিয়াল ডিফেন্স সিস্টেম’ তৈরি করেছে। ইজ়রায়েলের বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থার একেবারে উপরের স্তর হিসাবে এই ব্যবস্থা চালু হয়েছে। ১৯৮০-র দশক থেকে এই ব্যবস্থা গড়ে তোলার কাজে হাত দেয় ইজ়রায়েল এবং আমেরিকা। ফলশ্রুতি হিসাবে ‘অ্যারো ১’ এবং ‘অ্যারো ২’ সিস্টেম চালু হয় পর পর।

বাইরে থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র অল্প এবং মাঝারি দূরত্বে থাকলে সে ক্ষেত্রে ‘অ্যারো ২’ সিস্টেম কার্যকরী হয়। অল্প এবং মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্রকে আকাশেই অকেজো করে দিতে পারে এই ব্যবস্থা। তবে দূরের ক্ষেপণাস্ত্রকে কাবু করতে পারে একমাত্র ‘অ্যারো ৩’, যা ইজ়রায়েলের প্রতিরক্ষা ব্যবস্থায় সম্প্রতি যুক্ত হয়েছে। রবিবার ইরানের হামলা নিষ্ক্রিয় করতে সেই ‘অ্যারো ৩’ কাজে লেগেছে।

‘অ্যারো এরিয়াল ডিফেন্স সিস্টেম’ ছাড়া ইজ়রায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার অন্য স্তরগুলি হল ‘আয়রন ডোম’ এবং ‘ডেভিডস স্লিং’। এর আগে হামাসের সঙ্গে যুদ্ধে ‘আয়রন ডোম’-এ সাফল্য পেয়েছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু।

ইজ়রায়েলের ‘অ্যারো ৩ ডিফেন্স সিস্টেম’ ২০১৫ সালে প্রথম চালু হয়েছিল। একাধিক সাফল্য পেলেও ইজ়রায়েল স্বীকার করেছে, এই ব্যবস্থায় সিরিয়ার বেশ কিছু ক্ষেপণাস্ত্র আটকানো যায়নি। সেখানে ব্যর্থ হয়েছে ইজ়রায়েলের.

Shares:

Related Posts

নিউজ

অতিবৃষ্টিতে বন্যা  UAE-তে, মরুদেশে জলে ডুবল বিমানবন্দর

বিগত বেশ কয়েকদিন ধরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে প্রলয় দেখা দিয়েছে। অতিবৃষ্টির জেরে ভেসে যাচ্ছে একের পর এক শহর। বন্যার তোড়ে রাস্তা ডুবে গিয়েছে। বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর দুবাইতে বিমান চলাচল
দেশ ও বিদেশ

সৌর ঝড় ২০২৫

    পৃথিবী-চাঁদ-মঙ্গল একসঙ্গে উত্তাল হয় ভয়াবহ সৌরঝড়ে, ২০২৫ সালে কি পৃথিবী ধ্বংস হতে চলেছে ? পৃথিবীর বুকে শনি বা রবিবার আছড়ে পড়তে পারে ভয়াবহ সৌরঝড়, এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন
নিউজ

BJP একাই ৩৫০ আসন জিততে পারে:

এবার ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পারফরম্যান্সকে ছাপিয়ে যাবে বিজেপি। এমনকী বিজেপির আসন সংখ্যা ৩৫০-তে পৌঁছে যেতে পারে বলে অনুমান করেছেন অর্থনীতিবিদ সুরজিৎ ভাল্লা। আর কংগ্রেস কতগুলি আসনে জিততে পারে? তাও
Show Comments (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *