দেশ ও বিদেশনিউজ

Anti Tank Guided Missile in Sikkim:

সিকিমের পাহাড়ে বিশেষ মিসাইলের মহড়ায় ভারতীয় সৈন্য দল, থরথর করে কাঁপবে শত্রুপক্ষ।
Anti guided missile
সিকিমের পাহাড়ে অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের পরীক্ষা দিল ভারতীয় সেনা। প্রায় ১৭,০০০ ফুট উচ্চতায় এই পরীক্ষায় সফলতা পায়  ভারতীয় সৈন্যদল।
গুয়াহাটির প্রতিরক্ষা জনসংযোগ আধিকারিককে উল্লেখ করে সংবাদ সংস্থা এএনআই (ANI) জানিয়েছে, বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পস সিকিমের ‘১৭,০০০ ফুট উচ্চতার একটি সুপার হাই-অল্টিটিউড অঞ্চলে’ অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল  নিক্ষেপের প্রশিক্ষণ পরীক্ষা চালিয়েছে।
সংবাদ সংস্থা ANI জানিয়েছে, অতি- সুপার হাই-অল্টিটিউড অঞ্চলে’ অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল  নিক্ষেপের প্রশিক্ষণ পরীক্ষা চালিয়েছে।
sikkim camp
সংবাদ সংস্থা ANI জানিয়েছে, অতি- উচ্চতার পরিবেশে এটিজিএম সিস্টেমের পারফরম্যান্স ‘এক মিসাইল এক ট্যাঙ্ক’ লক্ষ্যকে পুনরায় নিশ্চিত করে। এটি ‘অতি-উচ্চ-উচ্চতার ভূখণ্ডে’ এর যথার্থতা এবং কার্যকারিতা তুলে ধরে, যেমনটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল।
সিকিমে ইস্টার্ন কমান্ডের যান্ত্রিক ও পদাতিক ডিভিশনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী ইউনিটগুলি এই প্রশিক্ষণে যোগ দেয়। প্রেস দ্বারা আরও বলা হয়েছে যে এই মহড়ায় যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি অনুকরণ করার জন্য চলমান এবং স্থির লক্ষ্যগুলিকে লক্ষ্য করে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে ব্যাপক ধারাবাহিক প্রশিক্ষণ এবং লাইভ ফায়ারিং অন্তর্ভুক্ত ছিল।
agni prime
গত ৩ এপ্রিল ওড়িশা উপকূলের আবদুল কালাম দ্বীপ থেকে নতুন প্রজন্মের পরমাণু অস্ত্র বহনে সক্ষম ছিল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘অগ্নি প্রাইম’-এর সফল পরীক্ষা চালায় ভারত। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের চিফ অফ স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড, ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রায় সবাই এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন।
‘অগ্নি প্রাইম’ বা ‘অগ্নি-পি’ হল অগ্নি শ্রেণির ক্ষেপণাস্ত্রের একটি উন্নত রূপ যা পারমাণবিক পেলোড বহন করতে সক্ষম। এটি একটি দ্বি-পর্যায়ের ক্যানিস্টার ক্ষেপণাস্ত্র যা ১,০০০ থেকে ২,০০০ কিলোমিটার পর্যন্ত পাল্লা দিতে সক্ষম।
‘অগ্নি প্রাইম’ ক্ষেপণাস্ত্রটি আগের অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রগুলির তুলনায় হালকা ওজনের দ্বারা চিহ্নিত করা হয়েছে। এটির ওজন অগ্নি ৩ ক্ষেপণাস্ত্রের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ কম এবং এতে নতুন গাইডেন্স এবং প্রপালশন সিস্টেম রয়েছে।
Agni 5
গত মাসে ভারত তাদের দেশীয় প্রযুক্তিতে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন করেছে। ৫,০০০ কিলোমিটার পর্যন্ত পরিসীমা সহ, এই ক্ষেপণাস্ত্রগুলি এশিয়া জুড়ে বিস্তৃত অঞ্চল কভার করতে পারে, এমনকি চীনের উত্তরতম অঞ্চল এবং ইউরোপের কিছু অংশকে তাদের স্ট্রাইকিং ব্যাসার্ধের মধ্যে অন্তর্ভুক্ত করে।
Shares:

Related Posts

নিউজ

WB  কবে বর্ষণ নামবে দেখতে হলে নীচে Click করুন:

মধ্য অসমের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। উত্তর-পশ্চিম বিহার থেকে একটি অক্ষরেখা বিস্তৃত আছে সেই ঘূর্ণাবর্ত পর্যন্ত। তার ফলে শনিবারও উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশীয় জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০
নিউজ

শুভেন্দু অধিকারী বনাম মুখ্যমন্ত্রী

স্কুলে-স্কুলে মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া খাতা, 'নির্বাচনী বিধিভঙ্গ,' ছবি পোস্ট করে নিশানা শুভেন্দুর অধিকারী। ছাত্রছাত্রীদের বিনামূল্যে খাতা দিচ্ছে স্কুল শিক্ষা দফতর। কিন্তু সেই খাতার সামনের মলাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি' কেন
নিউজ

Rochona Banerjee viral video:

এটা নিয়েও জল্পনা এবং মিম দুটোই তৈরি হবে আবার..., প্রচারে রচনার এই কাজ দেখে মন্তব্য TMC বিধায়কের......…। হুগলি লোকসভা আসনে এবার বিজেপির লকেট চট্টোপাধ্যয়ের বিরুদ্ধে রচনা বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী হিসাবে ঘোষণা
Show Comments (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *