New postপশ্চিমবঙ্গ

West Bengal Weather Update : আজও বঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস, তাপমাত্রা নামল ঝটিতি

আজও টিপটিম থেকে ঝমঝম, বঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাসপূর্বাভাস থাকা সত্ত্বেও সোমবার বৃষ্টির মুখ দেখতে পায়নি কলকাতা। কালবৈশাখীও নয় ! আজ, মঙ্গলবার ও বুধবার  রাজ্যজুড়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়ছে।  উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বুধবার অবধি।  রাজ্যজুড়ে তাপমাত্রা কমেছে পারে ঝড় বৃষ্টিপাতের জন্য। ফের মঙ্গল ও বুধবার  তাপমাত্রা বাড়বে ধীরে ধীরে।

 আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, ওড়িশা থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে, যা ছত্তীসগড়ের বিদর্ভ ও কর্ণাটকের উপর দিয়ে গেছে। অসমে ও রাজস্থানে ঘূনাবর্ত রয়েছে।  আবহাওয়া দফতর জানাচ্ছে, জোড়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে এই সপ্তাহে । ১০ এপ্রিল বুধবার এবং ১৩ই এপ্রিল শনিবার এই দুটি পশ্চিমী ঝঞ্ঝা পরপর ঢুকবে।

 দিনভর মেঘলা আকাশ থাকবে দক্ষিণবঙ্গে। হালকা ঝড় বৃষ্টি হবে সব জেলাতেই। হতে পারে বজ্রপাতও। দিনের তাপমাত্রা আগের থেকে কমেছে। মঙ্গলবার ও দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে।  মঙ্গলবারে চার জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতে আংশিক মেঘলা আকাশ শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইবে দমকা ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে জেলায় জেলায় । সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। মঙ্গল ও বুধবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

 
উত্তরবঙ্গের  উপরের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সব জেলাতে আজ বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বৃষ্টি ঝড়ের সম্ভাবনা বেশি থাকবে। দমকা ঝোড়ো হওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে।  বুধবার উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা ও দিনাজপুরে আংশিক মেঘলা আকাশ শুষ্ক আবহাওয়া। বুধবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

মূলত মেঘলা আকাশই রয়েছে শহরে। বজ্রবিদ্যুৎ সহ হালকা ঝড় ও বৃষ্টির সম্ভাবনা আছে। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা আছে  কলকাতায়।  মঙ্গল ও বুধবার  সোমের থেকে সামান্য বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।  থাকবে  ৩৪ থেকে ২৫ ডিগ্রির মধ্যে।  মঙ্গলবার, সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি, যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ থেকে ৪০ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

Shares:

Related Posts

New post

CIBIL বা ক্রেডিট স্কোর বাড়ানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক ।

CIBIL রিপোর্ট হল আপনার ধার নেওয়ার আচরণের একটি রেকর্ড যা আপনার CIBIL স্কোরকে প্রভাবিত করে । ব্যাঙ্ক বা ঋণদানকারী প্রতিষ্ঠানগুলি ঋণ মঞ্জুর করার আগে অবশ্যই ক্রেডিট স্কোর বা CIBIL স্কোর
Show Comments (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *