নিউজ

দক্ষিণবঙ্গে জেলায়  রাতের তাপমাত্রা  স্বাভাবিকের থেকে  ৫ ডিগ্রি পর্যন্ত বেশী

৪০ ছুঁই ছুঁই কলকাতার পারদ। তাপপ্রবাহের কবলে পড়ল ৪ জেলা। আজ তার সঙ্গে যুক্ত হচ্ছে আরও ৩ জেলা। আগামিকাল পশ্চিমাঞ্চলের সব জেলায় তাপপ্রবাহ বইবে। আজ উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। আগামিকাল উপকূলের আরও দুই জেলা দক্ষিণ এবং উত্তর ২৪ পরগনা তাপপ্রবাহের কবলে.


মঙ্গলবার তাপপ্রবাহের কবলে পড়ল রাজ্যের ৪ জেলা। এগুলি হল দুই বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে। আজ এর সঙ্গে তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বীরভূম, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। আগামীকাল পশ্চিমাঞ্চলের সব জেলায় একসঙ্গে তাপপ্রবাহের সতর্কতা। কাল গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা তাপপ্রবাহের তালিকায় ঢুকতে চলেছে। উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর আজ তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। বাকি দুই উপকূলের জেলা আগামীকাল তাপপ্রবাহের কবলে পড়বে।

বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও কোনো বৃষ্টির সম্ভবনা নেই। গোটা দক্ষিণবঙ্গ তেতে পুড়ে নাজেহাল হবে। কলকাতা সহ বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলা হাওড়া হুগলি ও নদিয়ার কোথাও এই মুহূর্তে তাপপ্রবাহের সতর্কতা জারি না হলেও এখানে তাপপ্রবাহের ফিল লাইক ও অস্বস্তিকর পরিস্থিতি থাকবে। খাতায় কলমে দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার বেশি না হলে আনুষ্ঠানিক ভাবে তাপপ্রবাহ ঘোষণা করা হয় না। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে এই মুহূর্তে সেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে কোথাও ৩ কোথাও বা ৪ ডিগ্রি বেশি।

দক্ষিণবঙ্গে জেলায় জেলায় রাতের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে কোথাও ৩ কোথাও বা ৫ ডিগ্রি পর্যন্ত বেশি। রাতে এর দোসর চূড়ান্ত অস্বস্তিকর আপেক্ষিক আর্দ্রতা। ফলে আপাতত দিনে রাতে স্বস্তি নেই দক্ষিণে। উত্তরবঙ্গে ১৯ এপ্রিল ভোটের দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা ৩ জেলায়। আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামিকাল পর্যন্ত দার্জিলিং কালিংপং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও দমকা ঝড়ো হাওয়া থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। তবে একইসঙ্গে আগামী কয়েক দিন মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

মূলত উত্তর-পশ্চিম ভারতের গরম হওয়ার প্রভাবেই দক্ষিণবঙ্গে দাবদাহের পরিস্থিতি। পাশের রাজ্য ওড়িশা ইতিমধ্যেই তাপপ্রবাহের কবলে। ড্রাই ওয়েস্টার্লি উইন্ড এর প্রভাব গোটা দক্ষিণ বঙ্গ জুড়ে। একইসঙ্গে বঙ্গোপসাগরে কোন আন্টি সাইক্লোন না থাকায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে। সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত ঘর্মাক্ত পরিস্থিতি। বেলা ১২ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত লু বইছে কলকাতা সহ গোটা গাঙ্গেয় দক্ষিণে।

কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়ল। কাল দিনের তাপমাত্রা ৩৮.৭ থেকে আরও ১ ডিগ্রি বেড়ে ৩৯.৪ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। অর্থাৎ এপ্রিলেই প্রায় ৪০ ছুঁয়ে ফেলল কলকাতার পারদ। কাল রাতের তাপমাত্রাও ২৮.৬ থেকে বেড়ে ২৯.৫ ডিগ্রি। এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। অর্থাৎ রাতের তাপমাত্রাও প্রায় ৩০ এর ঘরে পৌঁছে গেল কলকাতায়। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন পরিমাণ ৩৪ শতাংশ।

Shares:

Related Posts

নিউজ

BJP একাই ৩৫০ আসন জিততে পারে:

এবার ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পারফরম্যান্সকে ছাপিয়ে যাবে বিজেপি। এমনকী বিজেপির আসন সংখ্যা ৩৫০-তে পৌঁছে যেতে পারে বলে অনুমান করেছেন অর্থনীতিবিদ সুরজিৎ ভাল্লা। আর কংগ্রেস কতগুলি আসনে জিততে পারে? তাও
IPL

GT vs DC IPL Match Preview:  টাইটানিকের মতোই ডুবল টাইটান্স

দিল্লি ক্যাপিটালস এ মরসুমে মাত্র দু-ম্যাচ জিতেছে। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে টস হেরে কিছুটা হলেও চাপে ছিল দিল্লি ক্যাপিটালস। টস হারটা শাপে বর হয়ে দাঁড়াল! অন্তত ম্যাচের একটা বড় অংশের পর
নিউজ

রামনবমীর শোভাযাত্রায় পাথর ছোড়ার অভিযোগ তুলেন বিজেপি:

লোকসভা ভোটের মুখে রামনবমীর শোভাযাত্রাকে ঘিরে হিংসা ছড়াল পূর্ব মেদিনীপুরের এগরায়। জানা গিয়েছে, গতকাল রামনবমী উপলক্ষে রাজ্যের বিভিন্ন এলাকার মতোই এগরাতেও শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। সেই শোভাযাত্রা যখন এগরার কলেজ
Show Comments (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *