নিউজ

ইরান থেকে প্রায় ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজ়রায়েলি ভূখণ্ড লক্ষ্য করে:

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, কী ভাবে একের পর এক ইরানি ড্রোনকে ধ্বংস করে দিচ্ছে ইজ়রায়েল, আমেরিকার গুলি। দেখে মনে হচ্ছে রাতের আকাশে যেন আতশবাজির খেলা শুরু হয়েছে। যদিও সে সব ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।


আমেরিকার মিসাইল ডিফেন্স এজেন্সির সঙ্গে ইজ়রায়েলের এরোস্পেস ইন্ডাস্ট্রিজ় যৌথ ভাবে কাজ করে ‘অ্যারো এরিয়াল ডিফেন্স সিস্টেম’ তৈরি করেছে। ইজ়রায়েলের বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থার একেবারে উপরের স্তর হিসাবে এই ব্যবস্থা চালু হয়েছে। ১৯৮০-র দশক থেকে এই ব্যবস্থা গড়ে তোলার কাজে হাত দেয় ইজ়রায়েল এবং আমেরিকা। ফলশ্রুতি হিসাবে ‘অ্যারো ১’ এবং ‘অ্যারো ২’ সিস্টেম চালু হয় পর পর।

বাইরে থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র অল্প এবং মাঝারি দূরত্বে থাকলে সে ক্ষেত্রে ‘অ্যারো ২’ সিস্টেম কার্যকরী হয়। অল্প এবং মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্রকে আকাশেই অকেজো করে দিতে পারে এই ব্যবস্থা। তবে দূরের ক্ষেপণাস্ত্রকে কাবু করতে পারে একমাত্র ‘অ্যারো ৩’, যা ইজ়রায়েলের প্রতিরক্ষা ব্যবস্থায় সম্প্রতি যুক্ত হয়েছে। রবিবার ইরানের হামলা নিষ্ক্রিয় করতে সেই ‘অ্যারো ৩’ কাজে লেগেছে।

‘অ্যারো এরিয়াল ডিফেন্স সিস্টেম’ ছাড়া ইজ়রায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার অন্য স্তরগুলি হল ‘আয়রন ডোম’ এবং ‘ডেভিডস স্লিং’। এর আগে হামাসের সঙ্গে যুদ্ধে ‘আয়রন ডোম’-এ সাফল্য পেয়েছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু।

ইজ়রায়েলের ‘অ্যারো ৩ ডিফেন্স সিস্টেম’ ২০১৫ সালে প্রথম চালু হয়েছিল। একাধিক সাফল্য পেলেও ইজ়রায়েল স্বীকার করেছে, এই ব্যবস্থায় সিরিয়ার বেশ কিছু ক্ষেপণাস্ত্র আটকানো যায়নি। সেখানে ব্যর্থ হয়েছে ইজ়রায়েলের.

Shares:

Related Posts

নিউজ

ভোর রাতে ট্রাকের ধাক্কায় মৃত্যু  ৯ জনের:

ভোররাত ৩ টে নাগাদ ভ্যান ও ট্রাকের মধ্যে সংঘর্ষে ৯ জনের মৃত্যুর ঘটনা ঘটে গেল রাজস্থানের ঝালোয়ারে। পুলিশ জানিয়েছে ভ্যান আর ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ফলে এই দুর্ঘটনা ঘটে গিয়েছে। গোটা
নিউজ

দক্ষিণবঙ্গে জেলায়  রাতের তাপমাত্রা  স্বাভাবিকের থেকে  ৫ ডিগ্রি পর্যন্ত বেশী

৪০ ছুঁই ছুঁই কলকাতার পারদ। তাপপ্রবাহের কবলে পড়ল ৪ জেলা। আজ তার সঙ্গে যুক্ত হচ্ছে আরও ৩ জেলা। আগামিকাল পশ্চিমাঞ্চলের সব জেলায় তাপপ্রবাহ বইবে। আজ উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর তাপপ্রবাহের
নিউজ

  ২০২৪ জিতলে দেশে আমূল বদলের বার্তা BJP:

  অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিগত বেশ কয়েক বছর ধরেই দেশে সরব হতে শোনা গিয়েছে একাধিক বিজেপি নেতাকে। এরই মধ্যে উত্তরাখণ্ডে চালু হচ্ছে অভিন্ন দেওয়ানি বিধি। আগামীতে গোটা দেশে কার্যকর করার
Show Comments (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *